পরিকল্পনা করা বলতে কাঙ্ক্ষিত ফলাফল প্রদানের জন্য প্রয়োজনীয় উদ্দেশ্য এবং প্রক্রিয়াগুলি সংস্থাপন করাকে বোঝায়।
বাস্তবায়ন করা (do)
গৃহীত পরিকল্পনাসমূহ অনুসারে উদ্দেশ্যগুলি বাস্তবায়ন করা হয়।
যাচাই করা (check)
যাচাই পর্বের সময়, পরিকল্পনাসমূহ বাস্তবায়ন করার পর সংগৃহীত ডেটা এবং ফলাফলগুলি মূল্যায়ন করা হয়। কোন মিল কিংবা পার্থক্য দেখার জন্য প্রত্যাশিত ফলাফলের সাথে সম্পাদনকৃত উপাত্ত তুলনা করা হয়। পরিকল্পনা করার পর্যায়ে যাচাই করে যা পাওয়া গিয়েছিল তা হতে কোন পরিবর্তন হয়েছে কিনা তা দেখার জন্য যাচাই প্রক্রিয়াটিও পূণঃমূল্যায়ন করা হয়। যদি উপাত্তসমূহ একটি চার্টে স্থাপন করা হয়, তবে তা শেওহার্ট চক্র একাধিকবার পরিচালিত হওয়ার ফলে প্রকাশ পাওয়া প্রবণতা চিহ্নিতকরণ সহজ করে তুলতে পারে। এটি দেখতে সাহায্য করে কোন পরিবর্তনগুলি অন্যগুলোর তুলনায় ভাল কাজ করে এবং সম্ভব হলে উল্লেখিত পরিবর্তনগুলিও উন্নত করা যেতে পারে।
ঠিকঠাক করে নেওয়া (act)
এই পর্যায়টিকে সামঞ্জস্য করা (adjust) নামেও অভিহিত করা হয়, যে পর্যায়ে একটি প্রক্রিয়া আরও উন্নততর হয়। "বাস্তবায়ন করা" এবং "যাচাই করা" পর্যায়গুলির রেকর্ডসমূহ কার্যধারার অসুবিধাগুলো সনাক্ত করতে সহায়তা করে। এই অসুবিধাগুলোর মধ্যে সমস্যা, অ-সঙ্গতি, উন্নতির সুযোগ, অদক্ষতা এবং অন্যান্য সমস্যাগুলো অন্তর্ভুক্ত থাকতে পারে যার ফলাফলগুলো স্পষ্টতই কম-অনুকূল। এই ধরনের সমস্যার মূল কারণ অনুসন্ধান করা হয়, খুঁজে পাওয়া যায় এবং প্রক্রিয়াটি সংশোধন করে সমাধান করা হয়। ঝুঁকি পুনরায় মূল্যায়ন করা হয়। এই ধাপে পদক্ষেপ গুলোর শেষে পর্যায়ে, প্রক্রিয়াটির আরও ভাল নির্দেশাবলী, মান বা লক্ষ্য থাকে। পরবর্তী চক্রের জন্য পরিকল্পনা আরও ভাল ভিত্তি নিয়ে এগিয়ে যেতে পারে। পরবর্তী বাস্তবায়ন পর্বে চিহ্নিত সমস্যাগুলির পুনরাবৃত্তি করা উচিত নয়; যদি পুনরাবৃত্তি করা হয়, তাহলে ধরে নিতে হবে যে সামঞ্জস্য করা হয়নি।
thanks
samiullah senwari sagor

0 মন্তব্যসমূহ