মানবজাতির ইতিহাস জুড়ে গুণ শব্দের বিবর্তন অসাধারণ হয়েছে। এটি ব্যবসা এবং উত্পাদন শিল্পে তাদের চিন্তাভাবনা এবং আচরণের ক্ষেত্রে বিপ্লব ঘটায়।ব্যবসার ব্যয়-লাভ সমীকরণে একটি টেনে আনা শক্তি হিসাবে বিবেচিত থেকে, গুণমানকে এখন একটি মূল্য সংযোজন সুযোগ হিসাবে বিবেচনা করা হয়। কিন্তু এই উত্তরণের পেছনের গল্প কী?
কোয়ালিটি শব্দের উৎপত্তি 13ম শতাব্দীতে পাওয়া যায়, যা পুরাতন ফরাসি "গুণমান" এবং ল্যাটিন "কোয়ালিটাস" থেকে এসেছে, যার অর্থ "কী ধরণের", যা একটি বস্তুর প্রকৃতিকে জোর দেয়। সুতরাং, গুণমান একটি বৈশিষ্ট্য, একটি বৈশিষ্ট্য, বা একটি জিনিস একটি বৈশিষ্ট্য হিসাবে বোঝা যেতে পারে. ইংরেজিতে প্রবর্তনের পর থেকে, শব্দটি কখনই বিবর্তিত হওয়া বন্ধ করেনি, এবং এর বিবর্তনের সাথে সাথে এটি আরও বেশি অর্থ অর্জন করেছে। 13শ শতাব্দীতে মধ্যযুগীয় ইউরোপে ব্যবসায় গুণমান শব্দটি ফিরে আসে, যখন গিল্ড পাওয়া যায়।সেই সময়ে গুণমানের ব্যবহার মূলত একটি মান সেট আপ করার জন্য যা পণ্য পরিদর্শনে অনুসরণ করা প্রয়োজন। গিল্ড হল কারিগরদের একটি ইউনিয়ন যা মানসম্পন্ন পণ্য তৈরির জন্য একই নির্দেশিকা অনুসরণ করে। এই পণ্যগুলি বাজারে উপলব্ধ হওয়ার আগে পৃথকভাবে পরিদর্শন করা হবে৷যদি একটি পণ্য যথেষ্ট ভাল না বলে মনে করা হয়, এটি মুছে ফেলা হবে বা ধ্বংস করা হবে। গিল্ড থেকে আসা পণ্যটিকে চিহ্নিত করার জন্য সাধারণত চিহ্ন বা চিহ্ন থাকে, যা তাদের কর্মীদের কারিগর এবং গিল্ডের সুনামকে প্রতিনিধিত্ব করে। এটি ব্যবসায় মানের ভিত্তি হিসাবে বিবেচিত হয়।
CONCEPT OF QUALITY IN BUSINESS ব্যবসায় গুণমানের ধারণা
ব্যবসার গুণমান কী তা নির্ধারণ করার অনেকগুলি উপায় রয়েছে। গুণগত থেকে পরিমাণগত দৃষ্টিকোণ থেকে, লোকেরা একে ভিন্নভাবে দেখে। কিন্তু প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে, গুণমানকে অনেক উপায়ে সংজ্ঞায়িত করা যেতে পারে।গুণমানকে "একটি পণ্য বা পরিষেবার বৈশিষ্ট্য হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে যা বিবৃত বা অন্তর্নিহিত চাহিদাগুলি পূরণ করার ক্ষমতার উপর নির্ভর করে।" (গুণমান শব্দকোষ, ASQ)। উত্পাদনের দৃষ্টিকোণ থেকে, গুণমান হল প্রয়োজনীয়তাগুলির একটি পরিপূরক যা বরাদ্দ করা হয়েছিল।কিন্তু গ্রাহকের দৃষ্টিকোণ থেকে, এটি এমন একটি মান যা তারা সেট আপ করে এবং সন্তুষ্ট করা প্রয়োজন, যার অর্থ, পণ্য বা পরিষেবার কর্মক্ষমতা তাদের প্রত্যাশার সাথে তুলনা করে। সবচেয়ে উল্লেখযোগ্য মান ব্যবস্থাপনা লেখক, ফিল বি. ক্রসবি, তার বই "গুণমান বিনামূল্যে" (1979), তিনি গুণমানকে "প্রয়োজনীয়তার জন্য সামঞ্জস্য" হিসাবে দেখেছেন এবং এটির প্রয়োজনীয়তা প্রযোজক এবং গ্রাহক উভয়ের কাছ থেকে আসছে। সহজ করার জন্য, গুণমানকে নিম্নরূপ ব্যাখ্যা করা যেতে পারে:

এই পরিমাণ নির্ধারণের অর্থ বোঝা যেতে পারে যেহেতু একটি পণ্য বা পরিষেবার গুণমান প্রয়োজনীয়তা বা প্রত্যাশার চেয়ে ভাল বা খারাপ কাজ করতে পারে। যদি একটি পণ্য বা পরিষেবা 1-এর বেশি স্কোর অর্জন করে, এটি নির্দেশ করে যে পণ্য বা পরিষেবার গুণমান গ্রহণযোগ্য।মানের বিশ্ব অন্বেষণ করার জন্য এটি আমাদের ভিত্তি হতে পারে যদিও সমীকরণটি এই উপলব্ধির নীচে কী রয়েছে তার পুরো গল্পটি বলে না।গুণমানের ধারণাটি সম্পূর্ণরূপে বোঝার জন্য এবং এটি কীভাবে আমরা এর প্রকৃত প্রভাব পরিচালনা করতে পারি তার উপর প্রভাব ফেলতে পারে, সময়ের শুরু থেকে আজ অবধি মানের প্রতি ব্যবস্থাপনাগত পদ্ধতির দিকে নজর দেওয়া কার্যকর।
HISTORY OF QUALITY MOVEMENT গুণমান আন্দোলনের ইতিহাস
1950-এর দশকের গোড়ার দিকে, জাপানি কোম্পানিগুলি তাদের প্রতিষ্ঠান জুড়ে গুণমানের উপর জোর দেওয়ার সুবিধাগুলি দেখতে শুরু করে এবং একজন আমেরিকান, ডব্লিউ. এডওয়ার্ডস ডেমিং-এর সাহায্য তালিকাভুক্ত করে, যিনি জাপানি কোম্পানিগুলিকে গুণমান আন্দোলনে একটি বিশাল মাথার সূচনা দেওয়ার কৃতিত্ব দেন।তার পদ্ধতিগুলির মধ্যে পরিসংখ্যানগত প্রক্রিয়া নিয়ন্ত্রণ (SPC) এবং সমস্যা সমাধানের কৌশলগুলি অন্তর্ভুক্ত যা উচ্চ মানের পণ্য এবং পরিষেবাগুলি উত্পাদন করার জন্য প্রয়োজনীয় সংস্থাগুলির মানসিকতা পরিবর্তন করার জন্য প্রয়োজনীয় গতি অর্জনে খুব কার্যকর ছিল।ডেমিং তার 14 পয়েন্ট তৈরি করেছেন (পরিশিষ্ট 14.1) ম্যানেজারদের সাথে যোগাযোগ করার জন্য কিভাবে একটি প্রতিষ্ঠানের মধ্যে গুণমান বাড়ানো যায়।
ডেমিং বিশ্বাস করতেন যে সমস্ত মানের সমস্যার 85 শতাংশই ব্যবস্থাপনার দোষ। উন্নতি করার জন্য, ব্যবস্থাপনাকে নেতৃত্ব দিতে হয়েছিল এবং প্রয়োজনীয় সংস্থান এবং ব্যবস্থা স্থাপন করতে হয়েছিল।উদাহরণস্বরূপ, যখন ক্রেতাদের সেই পণ্য এবং পরিষেবাগুলির গুণমানের প্রয়োজনীয়তা বোঝার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলি দেওয়া হয় না তখন আগত উপকরণগুলিতে সামঞ্জস্যপূর্ণ গুণমান আশা করা যায় না।ক্রেতাদের সমস্ত আগত পণ্য এবং পরিষেবাগুলির গুণমান কীভাবে মূল্যায়ন করা যায় তা সম্পূর্ণরূপে বোঝার প্রয়োজন, গুণমানের প্রয়োজনীয়তাগুলি বোঝার পাশাপাশি বিক্রেতাদের কাছে এই প্রয়োজনীয়তাগুলি জানাতে সক্ষম হওয়া।একটি সু-পরিচালিত মান ব্যবস্থায়, ক্রেতাদেরও বিক্রেতাদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার অনুমতি দেওয়া উচিত এবং তাদের প্রয়োজনীয় মানের প্রয়োজনীয়তা পূরণ বা অতিক্রম করতে সহায়তা করা উচিত।
ডেমিং-এর মতে, প্রক্রিয়া উন্নতির দুটি ভিন্ন ধারণা ছিল যেগুলিকে সমাধান করার জন্য গুণমান ব্যবস্থার প্রয়োজন ছিল: (1) সাধারণ (পদ্ধতিগত) ত্রুটির কারণ এবং (2) ত্রুটির বিশেষ কারণ।পদ্ধতিগত কারণগুলি অসংখ্য কর্মী, মেশিন বা পণ্য দ্বারা ভাগ করা হয়; এবং বিশেষ কারণগুলি পৃথক কর্মচারী বা সরঞ্জামের সাথে যুক্ত।ত্রুটির পদ্ধতিগত কারণগুলির মধ্যে রয়েছে দুর্বল পণ্য/পরিষেবার নকশা, তাদের ব্যবহারের জন্য উপযুক্ত নয় এমন উপকরণ, লেডিংয়ের অনুপযুক্ত বিল এবং দুর্বল শারীরিক অবস্থা। ত্রুটির বিশেষ কারণগুলির মধ্যে রয়েছে প্রশিক্ষণ বা দক্ষতার অভাব, প্রচুর পরিমাণে আগত উপকরণ, বা সরঞ্জামের বাইরে।
মান নিয়ন্ত্রণের উন্নয়নে অন্য একজন প্রভাবশালী ব্যক্তি ছিলেন জোসেফ এম. জুরান, যিনি ডেমিং-এর মতো, গুণমান উন্নত করার দিকে মনোনিবেশ করে জাপানী সংস্থাগুলিতে কাজ করে নিজের জন্য একটি নাম তৈরি করেছিলেন।জুরান 1979 সালে জুরান ইনস্টিটিউটও প্রতিষ্ঠা করেন; এর লক্ষ্য এবং উদ্দেশ্যগুলি সংস্থাগুলিকে তাদের পণ্য এবং পরিষেবার মান উন্নত করতে সহায়তা করার উপর কেন্দ্রীভূত ছিল।
জুরান গুণমানকে "ব্যবহারের জন্য ফিটনেস" হিসাবে সংজ্ঞায়িত করেছেন, যার অর্থ পণ্য বা পরিষেবার ব্যবহারকারীদের ত্রুটির কোনও চিন্তা ছাড়াই সেই পণ্য বা পরিষেবার উপর 100 শতাংশ নির্ভর করতে সক্ষম হওয়া উচিত। যদি এটি সত্য হয়, পণ্যটি ব্যবহারের জন্য উপযুক্ত হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে।
ডিজাইনের গুণমানকে বর্ণনা করা যেতে পারে যা একটি ইউগোকে মার্সিডিজ-বেঞ্জ থেকে আলাদা করে এবং ডিজাইনের ধারণা এবং বৈশিষ্ট্যগুলিকে জড়িত করে। একটি পণ্য বা পরিষেবার মান শুধুমাত্র তার নকশা এবং উদ্দেশ্য হিসাবে ভাল. এইভাবে, ডিজাইন প্রক্রিয়ায় মানের সমস্যাগুলি অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ, সেইসাথে ডিজাইনের পর্যায়ে পণ্য বা পরিষেবার প্রতিলিপি করতে যে অসুবিধাগুলি হতে পারে তা মনে রাখা গুরুত্বপূর্ণ গুণমানের স্তরের সাথে।
কনফরমেন্সের গুণমানটি ডিজাইনে অভিপ্রেত একই মানের স্তরের সাথে একটি পণ্য বা পরিষেবার প্রতিটি দিক প্রতিলিপি করার ক্ষমতাতে প্রতিফলিত হয়।এই দায়িত্ব ব্যক্তিদের দ্বারা প্রতিলিপি, কর্মশক্তি এবং তাদের প্রশিক্ষণ, তত্ত্বাবধান, এবং পরীক্ষার প্রোগ্রামগুলির আনুগত্যের জন্য প্রক্রিয়াগুলি বিকাশের জন্য অধিষ্ঠিত হয়।
প্রাপ্যতা পুরো প্রক্রিয়া জুড়ে বিঘ্নিত সমস্যা থেকে স্বাধীনতাকে বোঝায় এবং ত্রুটির ফ্রিকোয়েন্সি বা সম্ভাব্যতা দ্বারা পরিমাপ করা হয়-উদাহরণস্বরূপ, যদি একটি প্রক্রিয়ায় বিদ্যুতের স্থির প্রবাহ না থাকে এবং এর ফলে ত্রুটিপূর্ণ অংশ হয়, বা যখন একজন কর্মচারীকে দুটি কাজ শেষ করতে হবে একবার এবং হয়তাই উভয় পণ্য বা পরিষেবার মানের উপর ছাড় দিতে বাধ্য করা হয়.
নিরাপত্তাকে জুরান পণ্যের ঝুঁকির কারণে আঘাতের ঝুঁকি গণনা করে বর্ণনা করেছেন।উদাহরণস্বরূপ, এমনকি যদি পণ্য বা পরিষেবাটি সমস্ত মানের মান এবং প্রত্যাশা পূরণ করে বা অতিক্রম করে, তবে এমন একটি সম্ভাবনা রয়েছে যে এটি সঠিকভাবে ব্যবহার না করা হলে এটি কাউকে আহত করতে পারে, পণ্যটি উচ্চ-মানের হিসাবে বিবেচিত হবে না।
ক্ষেত্রের ব্যবহার বলতে পণ্যের গুণমানের পছন্দসই স্তরের সাথে শেষ ব্যবহারকারীর কাছে পৌঁছানোর ক্ষমতা বোঝায়। এর মধ্যে প্যাকেজিং, পরিবহন, স্টোরেজ এবং ফিল্ড সার্ভিসের দক্ষতা এবং তৎপরতা জড়িত।
জুরান মানের জন্য একটি বিস্তৃত পদ্ধতিও তৈরি করেছে যা একটি পণ্য বা পরিষেবার সমগ্র জীবনচক্র, ডিজাইন থেকে গ্রাহক সম্পর্ক এবং এর মধ্যবর্তী সমস্ত পদক্ষেপগুলিকে বিস্তৃত করে।জুরান প্রচার করেছিলেন যে একটি সংস্থাকে একটি গুণগত দৃষ্টিকোণ থেকে সমস্ত প্রক্রিয়া এবং পদ্ধতিগুলিকে বিচ্ছিন্ন করা উচিত এবং "ব্যবহারের জন্য ফিটনেস" এর জন্য বিশ্লেষণ করা উচিত। এটি সম্পন্ন হলে সংস্থাটি "ব্যবহারের জন্য ফিটনেস" মডেলের উপর ভিত্তি করে পরিবর্তন করা শুরু করতে পারে।
THANKS
SAMIULLAH SENWARI SAGOR
0 মন্তব্যসমূহ